> বাংলা পড়তে সমস্যা-এর থেকে চিরমুক্তি | আজমলের ব্লগ
Loading...

বাংলা পড়তে সমস্যা-এর থেকে চিরমুক্তি

অন্য দেশের সাথে পাল্লা দিয়ে চলছে ওয়েব সাইট তৈরি করা। সেই প্রেক্ষিতে আমাদের দেশে অনেক অভিজ্ঞ ব্যক্তি আছে যারা কম্পিউটার স...

অন্য দেশের সাথে পাল্লা দিয়ে চলছে ওয়েব সাইট তৈরি করা। সেই প্রেক্ষিতে আমাদের দেশে অনেক অভিজ্ঞ ব্যক্তি আছে যারা কম্পিউটার সম্পর্কে অনেক জ্ঞান আছে এবং তারা উদার মনের মানুষ। তাই তো তাদের কর্ম দক্ষতা আমি সহকারে সারা বাংলাদেশের মানুষ এবং অন্য দেশে থাকা সকল বাঙালিদের জন্য বাংলায় ব্লোগ তৈরি করে থাকে। যাতে করে সকলেই খুব সহজে বাংলা বুঝে পড়তে পারে। কারণ বাংলা আমাদের মায়ের ভাষা একটি শিশু জন্মের পরে যখন সে বাংলায় কথা বলে সেই কথাটি সে তার মায়ের কাছ থেকে শিখা। তাই বাংলার বিকল্প কিছুই নেই। কিন্তু আপনি যখন বাংলা কোন ব্লোগে প্রবেশ করবেন তখন যদি আপনার পিসিতে ইউনিকোড বাংলা ফন্ট না থাকে তাহলে সেই সাইটের লেখাগুলো বক্স আকারে অথবা উল্টাপাল্টা অক্ষর দেখা যাবে। সবচেয়ে বড় কথা হলো আমরা সাধারণ বিজয় দিয়ে বাংলা লেখি কিন্তু ওয়েবে বাংলা বিজয় চলে না। বাংলা ফন্টকে কনভার্ট করে ইউনিকোড ভিত্তিক করতে হয়। তাহলে ওয়েবে সেই বাংলা ফন্ট দেখা যায়। আমরা যারা নতুন পিসি+নেট ব্যবহার করি তার কম/বেশি ফন্ট ইন্সটল বা নেট থেকে ইউনিকোড ভিত্তিক ফন্ট ডাউনলোড করে ব্যবহার করতে জানে না। কারণ সঠিক নিয়মটি নতুন সহকারে অনেকের জানা নেই। তাই তাদের সহকারে এবং যারা বাংলায় ব্লোগ লিখে তাদের কথা চিন্তা করে আমি একটি সফওয়্যার তৈরি করেছি। যেখানে কনভার্ট করা ইউনিকোড ফন্ট দেয়া আছে। সেটআপ করার সাথে সাথে আপনার পিসিতে থাকা উইন্ডোজ এর ফন্টস ফোল্ডারে ফন্ট ইন্সটল হয়ে যাবে। তবে যারা বাংলায় ব্লোগ লিখেন তারা আমার চেয়ে অনেক অভিজ্ঞ ব্যক্তি। তারা তাদের সাইটে লিখে দেয় যে 'বাংলা পড়তে সমস্যা' তারপরে সেখানে ক্লিক করলে পরে বাংলা ইউনিকোড ফন্ট এর ডাউনলোড লিংক থাকে, সেখান থেকে ডাউনলোড করে সেই ফন্ট ইন্সটল করতে হয়। কিন্তু আমার এই সফটওয়্যার দিয়ে তা করতে হবে না। আপনি ডাউনলোড করে সাধারণ সফটওয়্যার সেটআপ করার মত করে সেটআপ দিন। আর সেটআপ করতে যাতে করে বেশি ঝামেলা করতে না হয় আমি সেটআপ এর অনেক ফাংশণ বন্ধ করে শটকার্ট এবং দ্রুত করতে পারে এবং যারা সেটআপ সম্পর্কে কোন ধারণা নেই তারাও পারবে। তাই আর দেরি কিসের আসুন ডাউনলোড করে কাজ শুরু করে দেই। আরেকটি কথা আমার এই তৈরি করা সফট যদি আপনাদের কাজে লাগে তবে আমার 'মশার কামর খাওয়া' স্বার্থক। কারণ আমাদের এলাকায় মশার পরিমাণ টা একটু বেশি। আর এই কাজ করতে করতে রাত্র ১টা বাজিয়েছি
সফটওয়্যারটি ডাউনলোড করুন  Download Software
লিংক ক্লিক করার পরে ছবি উপরে ডান কোনায় ছবিটি দেখতে পাবেন তার কিছু সময় পরে
ছবি
এই ছবিটি আসলে স্কীপ এড এ ক্লিক করার পরেই আপনি পেয়ে যাবেন মিডিয়া ফাইয়ার এর ডাউনালোড লিংক ক্লিক  করে সফটওয়্যারটি ডাউনলোড করুন ফন্টস ক্লিক করুন-
তারপরে নিচের মত ছবিটি আসলে 
 এখানে নেক্সট ক্লিক করুন তারপরে নিচের মত ছবিটি আসলে 
 নেক্সট ক্লিক করুন। তারপরে নিচের মত ছবিটি আসলে 
নেক্সট ক্লিক করুন। তারপরে নিচের মত ছবিটি আসলে 
  ফিনিস ক্লিক করুন। এখন থেকে আপনি যে কোন বাংলা ব্লোগ সাইটে ব্রাউজ করলে  বাংলা ফন্ট এর সমস্যা হবে না।

বিঃ দ্রঃ যারা বাংলা ব্লোগ লিখেন তারা যদি আমাকে একটু কষ্ট করে বলেন যে কোন কোন ইউনিকোড ফন্ট ব্যবহার করা হয় তাহলে আমি আমার এই সফটওয়্যার সংযুক্ত করে দেব।
 
যাদের অন্য ড্রাইভে উইন্ডোজ সেটআপ করা আছে তারা শুধু মাত্র 2 নং ছবি দেখুন সেখানে সি এর পরিবর্তেন সেই ড্রাইভের নাম দিন। ধন্যবাদ
টিউটোরিয়াল 2382243433265009300

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য ও চাওয়া-পাওয়া লিখুন অথবা পোষ্টের নাম উল্লেখ করে ই-মেইল করুন-
kabbokatha08@gmail.com

emo-but-icon

হোম item

Total Pageviews

random-posts

Flag Counter